সৌন্দর্য চর্চায় কফি…

কফি, সকালের শুরু বা সন্ধ্যার পড়ার টেবিলে এক কাপ কফি এনে দিতে পারে স্বস্থি!  ওজন কমাতেও জুরি নেই কফির। চুল রাঙাতেও কাজে আসে কফি। এছাড়াও সৌন্দর্য্য চর্চায়ও কিন্তু কফির আছে নানা গুণ। কথা না বাড়িয়ে এক নজরে দেখে আসি কফির কিছু ভিন্নতর ফায়দা!

১: মসৃন ও কোমল ত্বক :

কফি অনেক ভালো বডি স্ক্রাব হিসেবে কাজ করে। কফি ব্লেন্ডারে ব্লেন্ড করে (পানি ছাড়া) আরো মিহি করে নিন এর সাথে ব্রাউন সুগার, দু এক ফোঁটা ভ্যানিলা এসেন্স এবং সামান্য গোলাপজল দিয়ে স্ক্রাব তৈরী করে নিন। সপ্তাহে অন্তত একদিন এই বডি স্ক্রাব ব্যভার করুন। দেহের মৃত কোষ দূর করবে এই স্ক্রাব। পাশাপাশি আপনার ত্বকও থাকবে মসৃন ও উজ্জ্বল !

২: চোখের ফোলাভাব দূর করতে :

কফি যে শুধু ক্লান্তি দূর করে তা কিন্তু নয়, আপনার চোখ  মুখ থেকেও ক্লান্ত ভাবটাকে একদম সরিয়ে দিতে পারে কফি!  ডার্ক সার্কেল দূর করতেও কাজে আসে কফি।

চোখের জন্য, 

এক টেবিল চামচ ডিমের সাদা অংশের সাথে কফি গুড়া মিশিয়ে নিন। এবার এই মাস্ক চোখের নিচে লাগিয়ে রাখুন দশ মিনিটের মতো। মাস্ক শুকিয়ে আসার সাথে সাথে মুখ ভালো করে ধুয়ে নিন। নিয়মিত এই মিশ্রণ ব্যবহারে আপনার চোখের নিচের কালোভাব ও ফোলাভাব কমে আসবে।

৩: ফেসপ্যাক হিসেবে :

যারা উজ্জ্বল, ফর্সা ও দাগহীন ত্বক চাইছেন তারা ব্যবহার করতে পারেন কফি ফেস মাস্ক। এক চা চামচ কফি গুড়ার সাথে আধা চা চামচ মধু ও দেড় টেবিল চামচ তরল দুুুধ মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে মুখে নিয়মিত ব্যবহার করুন। এতে আপনার ত্বক হবে দাগহীন ও উজ্জল।

৪: চুল রাঙাতে কফি:

হেয়ার কালার করতে চাইছেন ? এক্ষেত্রে ক্যামিকেল বাদ দিয়ে বেছে নিতে পারেন ন্যাচারাল কফি গুড়া ! হেয়ার কালারিং কন্ডিশনারের সাথে চার টেবিল চামচ কফি গুড়া (একদম মিহি ব্লেন্ড করা) মিশিয়ে নিন।এবার এই মিশ্রণ চুলে লাগিয়ে রাখুন দেড় ঘন্টার মতো। এরপর চুল ধুয়ে নিন। দেখবেন চুল অনেকটাই বাদামি বর্ণ ধারণ করেছে।

ব্যাস এই ছিলো কফির ভিন্নরকম কিছু কাজ। আপনি নিজের যত্ন নিতে ব্যবহার করতে পারেন কফি। আর তা যদি হয় অর্গানিক কফি গুড়া তাহলে তো আর কথাই নেই! তবে খেয়াল রাখবেন কফি খাওয়ার বেলায় হোক বা কফি ব্যবহার হোক পরিমিত মাত্রার চেয়ে বেশি না যাওয়াই শ্রেয়। ভালো থাকুন সবাই ।

Written By
More from Health Aide

Most Effective Detox Concoctions Drinks for Weight Loss and Body Cleansing

If you have ever read about the weight-loss efforts of celebrities who...
Read More