গর্জিয়াস ত্বক ও চুলের ঝটপট টিপস !

ত্বক ও চুলকে জটিল কিছু সমস্যার চাই একদম সহজ সমাধান ?

দেখে নিন অল্প কিছু টিপস ….

— শুষ্ক ত্বক?

আপনার ত্বক কি মলিন ও রুক্ষ ? ত্বকের যত্নে ব্যয় করার মতো খুব বাড়তি সময় না থাকলে বেছে নিন পাঁকা পেঁপে। পাঁকা পেঁপের সাথে চিনি ও মধু মিশিয়ে মুখে লাগাতে পারেন। এতে আপনার ত্বক প্রাণবন্ত হয়ে উঠবে !

— চাই তরতাজা ত্বক?

তবে এক কাজ করুন শাওয়ারের আগে দই, চিনি ও সম্ভব হলে কমলা লেবুর খোসা গুড়ো করে এক সাথে মিশিয়ে নিন। এই মিশ্রণ পুরো শরীরে ম্যাসেজ করে শাওয়ার সেরে নিন। মূহুর্তেই আপনি দিগুণ তরতাজা অনুভব করবেন।ত্বক কে ময়েশ্চারাইজড রাখবে দই ও মধু।

— চুল সামলাতে ..

আপনার উড়ন্ত অবাধ্য চুল সামলাতে ব্যবহার করতে পারেন লেবুর রস। একটি স্প্রে বোতলে লেবুর রস ও সমপরিমাণ পানি মিশিয়ে চুলে স্প্রে করে নিন। এতে শুধু চুলে শাইন আসবে তা নয়, বরং চুল হবে কোমল ! উড়ু উড়ু চুল এবার বাধ্য হতে বাধ্য !

—- ন্যাচারাল হেয়ার কালার চাইছেন ?

চুলে হালকা ব্রাউন ছোঁয়া লাগালে মন্দ হয় না ! কিন্তু যদি আপনার হেযার কালার করার মতো সময় থাকে না তবে এক কাজ করুন। বাগানের গোলাপ গাছটি থেকে কয়েকটি পাতা ছিঁড়ে নিন। দু কাপ পানির সাথে এই পাতাগুলো কম আঁচে সেদ্ধ হতে রেখে দিন এক ঘন্টা। এরপর পানি যখন অর্ধেক হয়ে যাবে তখন পানি ঠান্ডা করে নিন। আপনি যে শ্যাম্পু বযবহার করেন তার সাথে এই পানি মিশিয়ে রেখে দিন। প্রতিবার শ্যাম্পু করার পর আপনি আপনার চুলে আলাদা একটা রঙের ছোঁয়া লক্ষ্য করতে পারবেন। তবে এজন্য একটু বেশি সময় ধরে শ্যাম্পু করতে হবে। খুব তাড়াতাড়ি চুল ধুয়ে নেওয়া যাবে না।

—চোখের নিচে কালি ?

চোখের নিচের কালি থাকলে তা দেখতে কতটা খারাপ লাগে তা নিশ্চয় আপনার অজানা নয় ! এই কালো ভাব দুর করতে শশা পাতলা করে স্লাইস করে চোখের ইপর দিয়ে রাখুন বিশ মিনিটের মতো। এর পর ঠান্ডা পানিতে গ্রীণ টি ব্যাগ ভিজিয়ে চোখের উপর রেখে দিন দশ মিনিটের মতো। নিয়মিত করলে চোখের নিচের কালি অনেকটাই কমবে। চোখের ফোলা ভাব কমিয়ে এই পদ্ধতি আপনার চোখকে ফ্রেশ লুক দেবে।

— ইনসট্যান্ট ফেসিয়াল

পার্লারে গিয়ে প্রচুর সময় ব্যয় করে ফেসিযাল করার মতো সময় অনেকেরই থাকে না। চটপট ঘরোয়া ফেসিয়াল করে নিতে চান ?

দেখে নিন পদ্ধতি..

প্রথমে, মুখ ভালো মানের ফেসওয়াশ দিয়ে ধুয়ে নিন।

এরপর একটি আইস কিউব ঘষে নিন। এরপর একটি ডিমের সাদা অংশের সাথে এক চা চামচ মধু মিশিয়ে এগ বিটার দিয়ে বিট করে নিন।যখন দেখবেন ডিমের সাদা অংশ ফোমের মতো হয়ে গেছে তখন, তা ফেস প্যাকের মতো মুখে লাগিয়ে নিন। বিশ মিনিট পর মুখ হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন ব্যাস ! সপ্তাহে এক বা দু দিন এই মিনি ফেসিয়াল টা করে নিতে পারেন। প্রয়োজন হলে এর অগে ফেসিয়াল স্ক্রাব ও ব্যবহার করতে পারেন।

— ক্লান্ত চোখ ?

সারাদিনের ব্যস্ততায় চোখে পড়তে পারে ক্লান্তির চাপ। অথবা নির্ঘুম রাতের পর চোখে ফোলা ভাব চলে আসতে পারে । এর ও আছে চটপট সমাধান ঠান্ডা পানির সাথে কয়েক ফোঁটা গোলাপজল ও কয়েক ফোঁটা মধু একসাথে মিশিয়ে চোখে বার বার ছিটাতে থাকুন। ক্লান্তি ভাব কাটবে।

— চটপট চুল সেটিং

বাইরে যাওয়ার আগে সব সময় শ্যাম্পু করা সম্ভব হয়ে উঠে না। এতে চুল মনে হতে পারে তেলতেলে ও বিবর্ণ। চুলকে ঝরঝরে লুক দিতে চুলের উপর ট্যালকম পাউডার ছিটিয়ে ব্রাশ করে নিন অথবা স্ট্রেট করে নিন। চুল মুহুর্তেই ঝরঝরে হয়ে উঠবে। আপনার চুল শাইন করবে।

আশা করছি টিপসগুলো অল্প হলেও আপনাদের কাজে আসবে।

Written By
More from Health Aide

10 Healthy Weight Loss Shakes to Lose Weight Instantly

What is the hardest part of losing weight? For us, it is...
Read More