নিত্যদিনের বদ-অভ্যাসগুলো ত্যাগ করুন

আমাদের দৈনন্দিন জীবনে বেশ কিছু অভ্যাস রয়েছে, যা উপকারের চেয়ে অপকারই করে। আর এ কারণে এসব অভ্যাস বর্জন করাই ভালো।

পায়ের ওপর পা

পা ক্রস করে বসা বা পায়ের ওপর পা রাখা হলে নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞরা বলছেন, এর ফলে দেহের রক্তচাপ বৃদ্ধি পায় এবং অসাড়তা তৈরি হয়। দীর্ঘক্ষণ এভাবে বসে থাকলে আরো কিছু সমস্যা তৈরি হয়।

অলস জীবনযাপন

প্রতিদিন পর্যাপ্ত শারীরিক পরিশ্রম না করে বসে বা শুয়ে থেকে অলস জীবন যাপন করলে নানা ধরনের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। এ কারণে প্রতিদিন অন্তত আধাঘণ্টা শারীরিক অনুশীলন করা ও জীবনযাপনে সর্বদা গতিশীল থাকা প্রয়োজন।

হালকা খাবার বহুবার খাওয়া

নিয়মিত ক্ষুধা নিবৃত্ত করার জন্য দুই খাবারের মাঝখানে ভাজাপোড়া ও হালকা ফাস্ট ফুড ধরনের খাবার খাওয়া উচিত নয়। ক্ষুধা কিছুটা লাগতে দিন। এরপর স্বাস্থ্যকর খাবার খান।

মোবাইল ফোনের নেশা

মোবাইল ফোনের নেশা এখন দিন দিন যেন সবচেয়ে বড় নেশা হয়ে উঠছে। আর এতে নানা ধরনের শারীরিক সমস্যা সৃষ্টি হচ্ছে। এতে চোখের সমস্যা, ঘাড় ও কাঁধের ব্যথা, পিঠ ব্যথা, স্থূলতা, অতিরিক্ত উদ্বেগ ইত্যাদি দেখা দেয়।

অতিরিক্ত গোসল

নিয়মিত গোসল করা ভালো। কিন্তু তা যদি অতিরিক্ত হয়ে যায়, তাহলে দেহের জন্য ক্ষতিকর হয়ে ওঠে। গবেষকরা বলছেন, অতিরিক্ত গোসল করলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ার বদলে কমে যায়। কারণ দেহে যে জীবাণুদের ভারসাম্য রয়েছে, তা এতে নষ্ট হয়।

Written By
More from Health Aide

Benefits of Indian Ghee for Skin, Hair and Health

Ghee is one of the most ancient Ayurvedic traditions, a sacred and...
Read More

Leave a Reply